বুধবার, ২৫শে নভেম্বর, ২০২০ ইং, ১০ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
বুধবার, ২৫শে নভেম্বর, ২০২০ ইং, ১০ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
বুধবার, ২৫শে নভেম্বর, ২০২০ ইং

বেনাপোল বন্দর দিয়ে পুনরায় আমদানি-রপ্তানি শুরু

বেনাপোল বন্দর দিয়ে পুনরায় আমদানি-রপ্তানি শুরু

বাংলাদেশ-ভারতের কাস্টমস, বন্দর ও ব্যবসায়ী সংগঠনগুলোর বৈঠকের পর রবিবার সন্ধ্যা থেকে বেনাপোল বন্দর দিয়ে দুদদেশের মধ্যেকার আমদানি-রপ্তানি বাণিজ্য আবারও শুরু হয়েছে।

বাণিজ্য শুরু পরই বৃষ্টির মধ্যেই ভারত থেকে পাঁচ ট্রাক পণ্য বাংলাদেশে আমদানি হয়েছে এবং বাংলাদেশ থেকে পাঁচ ট্রাক পন্য রপ্তানি হয়েছে ভারতে। ফলে বেনাপোল বন্দরে ফিরে এসেছে প্রাণ চাঞ্চল্য।

এর আগে বাংলাদেশ থেকে রপ্তানি করা পণ্য গ্রহণ না করার প্রতিবাদে বুধবার সকাল থেকে বেনাপোল বন্দর দিয়ে ভারতীয় পণ্য আমদানি বন্ধ করে দেয় বন্দর ব্যবহারকারী সংগঠনগুলো।

বেনাপোল সিএন্ডএফ এজেন্টস এসোসিয়েশনের সিনিয়র সহ সভাপতি আলহাজ্ব নুরুজ্জামান জানান, করোনাভাইরাসের অজুহাত দেখিয়ে ভারতের পশ্চিমবঙ্গ সরকার বাংলাদেশি রপ্তানি পণ্য গ্রহণ করতে অনীহা প্রকাশ করে। কিন্ত বেনাপোল বন্দর দিয়ে গত ৭ জুন থেকে প্রতিদিন ২০০-৩০০ ট্রাক আমদানি পণ্য স্বাস্থ্যবিধি মেনেই বাংলাদেশে প্রবেশ করেছে।

বেনাপোল বন্দর দিয়ে ভারতের সাথে প্রতি বছর ৩০ হাজার কোটি টাকার আমদানি বাণিজ্য সম্পন্ন হলেও মাত্র ২ হাজার কোটি টাকার রপ্তানি বাণিজ্য সম্পন্ন হয় ভারতের সাথে। তিন মাস বন্ধ থাকায় রপ্তানি বাণিজ্যে ঘাটতি হওয়ার আশংকা করছে কাস্টমস কর্তৃপক্ষ।

বেনাপোল কাস্টমসের যুগ্ম কমিশনার শহীদুল ইসলাম জানান, ভারত বাংলাদেশি রপ্তানি পণ্য গ্রহণ করতে সম্মত হওয়ায় বিকালে থেকে দুদেশের মধ্যে পুনরায় আমদানি রপ্তানি বাণিজ্য শুরু হয়েছে। বন্দর সংশ্লিষ্টরা শতস্ফুর্তভাবে কাজে যোগদান করেছে।

বেনাপোল বন্দরের ডেপুটি ডাইরেক্টর আব্দুল জলিল জানান, রবিবার দুপুরের দিকে দুদেশের কাস্টমস, বন্দর, ও ব্যবসায়ী সংগঠনগুলোর ফলপ্রসু আলোচনার পর ভারত বাংলাদেশি রপ্তানি পণ্য গ্রহণ করতে রাজি হওয়ায় পুনরায় দুদেশের মধ্যে আমদানি রপ্তানি বাণিজ্য শুরু হয়েছে। বন্দরের সকল কর্মকর্তা ও কর্মচারীদের দ্রুত কাজ করার জন্য নির্দেশনা দেয়া হয়েছে।

শেয়ার করুন:Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Email this to someone
email

মন্তব্য করুন

মন্তব্য