রবিবার, ১১ই এপ্রিল, ২০২১ ইং, ২৮শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ
রবিবার, ১১ই এপ্রিল, ২০২১ ইং, ২৮শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ
রবিবার, ১১ই এপ্রিল, ২০২১ ইং

ইতালি প্রবেশে বাংলাদেশিদের নিষেধাজ্ঞার সময় বাড়লো

ইতালি প্রবেশে বাংলাদেশিদের নিষেধাজ্ঞার সময় বাড়লো

দেশে করোনা ভাইরাসের টেস্ট জালিয়াতি ধরা পরে ইতালিতেও। বাংলাদেশ থেকে যাওয়া বেশ কয়েকজনের শরীরের এই ভাইরাসের উপস্থিতি থাকায় দেশটিতে বাংলাদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। পরে আরও ১৫টি দেশ থেকে ইতালি প্রবেশে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

সেই নিষেধাজ্ঞা আবারও বাড়াল প্রথম দিকে এই ভাইরাসের কারণে মৃত্যুপূরীতে রূপ নেয়া ইতালিতে। বাংলাদেশসহ ১৬টি দেশ থেকে ইতালি প্রবেশে নিষেধাজ্ঞার মেয়াদ ৭ সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। দেশটির প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তে স্বাক্ষরিত নতুন অধ্যাদেশে বিষয়টি জানানো হয়েছে।

নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হওয়ার কথা ছিল আগামীকাল ১০ আগস্ট। কিন্তু গত কয়েক দিন যাবৎ ইতালিতে করোনা ভাইরাস সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় সরকার এমন সিদ্ধান্ত নিয়েছে।

গত ৭ জুলাই ছুটিতে আসা বাংলাদেশি প্রবাসীদের ইতালি প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। এর আগে ৫ জুলাই বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইটে ২৮২ জন বাংলাদেশি যাত্রী নিয়ে রোম আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে তাৎক্ষণিক ১২ জনের শরীরে কোভিড-১৯ ধরা পড়ে।

এরপর ৮ জুলাই কাতার এয়ারওয়েজের দুটি বিমানে করে রোম ফোমিচিনো আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ১১২ জন ও মিলান মালফেনজা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ৪০ জনসহ মোট ১৫২ প্রবাসী বাংলাদেশিকে কোভিড-১৯ এর নিরাপওার জন্য পুশব্যাক করে ইতালি।

বাংলাদেশ থেকে ইতালি ভ্রমণে প্রথমে নিষেধাজ্ঞার মেয়াদ ছিল ৭ জুলাই থেকে ১৪ জুলাই পর্যন্ত। পরে তা বাড়িয়ে ৩১ জুলাই করা হয়। তৃতীয় দফায় বাংলাদেশ থেকে ইতালি ভ্রমণে ৩১ আগস্ট পর্যন্ত সময় নির্ধারণ করলেও পরে তা কমিয়ে ১০ আগস্ট চূড়ান্ত করে ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয় ও সিভিল এভিয়েশন অথরিটি। কিন্তু গত কয়েক দিন যাবৎ ইতালিতে করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় সরকার ৭ সেপ্টেম্বর পর্যন্ত নিষেধাজ্ঞার মেয়াদ বর্ধিত করলো।

শেয়ার করুন:Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Email this to someone
email

মন্তব্য করুন

মন্তব্য