মঙ্গলবার, ২৪শে নভেম্বর, ২০২০ ইং, ৯ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
মঙ্গলবার, ২৪শে নভেম্বর, ২০২০ ইং, ৯ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
মঙ্গলবার, ২৪শে নভেম্বর, ২০২০ ইং

বাইডেনের জয় মেনে নেয়ার এখনই সময়: ট্রাম্পকে ওবামা

বাইডেনের জয় মেনে নেয়ার এখনই সময়: ট্রাম্পকে ওবামা

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী জো বাইডেনকে মেনে নিতে ডোনাল্ড ট্রাম্পকে আহ্বান জানিয়েছেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি বর্তমান প্রেসিডেন্টকে উদ্দেশ করে বলেছেন– জো বাইডেনের জয় মেনে নেয়ার এখনই সময়। সাবেক ডেমোক্র্যাট প্রেসিডেন্ট ওবামা এও বলেন, মার্কিনিরা বিভক্ত হয়ে পড়েছে। খবর এনডিটিভির।

সিএনবিসি নিউজের সিক্সটি মিনিটস অনুষ্ঠানে সাক্ষাৎকারে ওবামা এক প্রশ্নের জবাবে বলেন, অবশ্যই বাইডেনকে মেনে নেয়ার এখনই সময়। কোনো কোনো রাজ্যের ভোটের ফল জানা না গেলেও প্রকাশিত ফলে এই আভাসই মিলেছে যে, বাইডেন পপুলার ও ইলেকটোরাল ভোটে জয়ী হয়েছেন। ট্রাম্প যেসব অভিযোগ করেছেন, সেগুলো ধোপে টেকেনি। নির্বাচনের ফল উল্টে যাওয়ার কোনো সম্ভাবনা নেই। তাই ট্রাম্পের উচিত আর দেরি না করে বাইডেনকে মেনে নেয়া।

যুক্তরাষ্ট্রের চরম বিভক্ত সমাজ নিয়ে উদ্বেগের কথা বলেছেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি বলেন, সাম্প্রতিক নির্বাচনের মাধ্যমে দেশটির সমাজের চরম বিভক্তি প্রকাশ পেয়েছে। শুধু এক নির্বাচনের মধ্য দিয়েই মার্কিন সমাজের এ বিভক্তি দূর হবে না বলে তিনি উল্লেখ করেছেন।

এক প্রশ্নের জবাবে ট্রাম্পকে উদ্দেশ্য করে ওবামা বলেন, যখন আপনার সময় শেষ হয়ে গেছে, তখন দেশের স্বার্থেই আপনার সিদ্ধান্ত নেয়া উচিত। নিজের একগুঁয়েমি, স্বার্থ ও হতাশার ঊর্ধ্বে দেশের স্বার্থকে বড় করে দেখা উচিত।

এদিকে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা তার নতুন গ্রন্থ ‘এ প্রমিজড ল্যান্ড’ নিয়ে বিবিসি, সিবিএসসহ বেশ কিছু প্রভাবশালী সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলেছেন। এসব সাক্ষাৎকারে যুক্তরাষ্ট্রের নির্বাচনপরবর্তী সময়ের উৎকণ্ঠা ফুটে উঠেছে।

৩ নভেম্বরের নির্বাচনে পরাজয় মেনে নেননি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নির্বাচনে উভয় প্রার্থী কাছাকাছি ভোট পেয়েছেন। বারাক ওবামা বলেন, দুই প্রার্থীর সাত কোটির বেশি ভোট পাওয়া প্রমাণ করে আমেরিকার সমাজ কতটা বিভক্ত হয়ে পড়েছে।

এ নিয়ে তার মধ্যে কোনো উদ্বেগ কাজ করছে কিনা? এমন প্রশ্নের জবাবে বারাক ওবামা বলেন, অবশ্যই। এমন বাস্তবতায় গণতান্ত্রিক কাজকর্ম চালিয়ে যাওয়া বেশ দুরূহ হয়ে ওঠে।

বারাক ওবামা এবারের নির্বাচনে এ প্রথা থেকে বেরিয়ে এসে সরাসরি বাইডেনের পক্ষে মাঠে কাজ করেছেন। এ নিয়ে এক প্রশ্নে নিজের পছন্দে এ কাজ করেননি বলে জানিয়েছেন ওবামা। এবারের পরিস্থিতিকে অস্বাভাবিক উল্লেখ করে তিনি বলেন, ‘আমি জানাতে চাই এমন অস্বাভাবিক পরিস্থিতিতে কোনো জরুরি নিয়মের লঙ্ঘন ঘটেনি।’

এমন সংকটজনক পরিস্থিতিতে সঠিক ভূমিকা না রাখার জন্য রিপাবলিকান দলের দায়িত্বশীল নেতৃত্বের কঠিন সমালোচনা করেছেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা।

প্রেসিডেন্ট ট্রাম্প নিজের পরাজয় না মানার পর রিপাবলিকান দলের মূল নেতৃত্ব তাকে কার্যত সমর্থন দিয়ে যাচ্ছেন। ওবামা বলেন, সময় আসে, যখন নিজের স্বার্থের চেয়ে দেশের স্বার্থকে ঊর্ধ্বে রাখতে হয়।

ক্ষমতা একটা অস্থায়ী বিষয় উল্লেখ করে ওবামা বলেন, এটিই গণতন্ত্রের সৌন্দর্য।

জো বাইডেনকে সর্বাত্মক সমর্থন দেবে জানিয়ে ওবামা বলেন, জো বাইডেনকে যখনই সম্ভব, সাহায্য করতে তিনি প্রস্তুত। তবে এও বলেন যে, বাইডেনের প্রশাসন চালাতে তার সমর্থন লাগবে না।

বারাক ওবামা কৌতুক করে বলেন, তিনি আবারও হোয়াইট হাউসের কর্মচারীদের সঙ্গে কাজ করা শুরু করে দিলে মিশেল ওবামা হয়তো তাকে ছেড়েই যাবেন। সাবেক ফার্স্ট লেডি মিশেল হয়তো বলবেন, এ কী করছ তুমি?

শেয়ার করুন:Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Email this to someone
email

মন্তব্য করুন

মন্তব্য