বৃহস্পতিবার, ২৮শে জানুয়ারি, ২০২১ ইং, ১৪ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ
বৃহস্পতিবার, ২৮শে জানুয়ারি, ২০২১ ইং, ১৪ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ
বৃহস্পতিবার, ২৮শে জানুয়ারি, ২০২১ ইং

জরিমানা মওকুফে কেন্দ্রীয় ব্যাংকের অপারগতা

জরিমানা মওকুফে কেন্দ্রীয় ব্যাংকের অপারগতা
জরিমানা মওকুফে কেন্দ্রীয় ব্যাংকের অপারগতা

চরম তারল্য সংকটে বাংলাদেশ ব্যাংকে প্রয়োজনীয় নগদ জমার হার (সিআরআর) সংরক্ষণে ব্যর্থ হয়েছে কিছু ব্যাংক। এর ফলে প্রতিষ্ঠানগুলোকে দণ্ডসুদ আরোপ বা জরিমানা করা হয়।

এই জরিমানা মওকুফের জন্য আবেদন করা হলে ৪১০তম বোর্ড মিটিংয়ে পর্যালোচনা সাপেক্ষে অপারগতা প্রকাশ করেছে কেন্দ্রীয় ব্যাংক। কারণ, এই জরিমানা মওকুফের এখতিয়ার কেবল সরকারের।

সোমবার (০৭ ডিসেম্বর) রাতে বাংলাদেশ ব্যাংকের ৪১০তম বোর্ড মিটিংয়ে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়। বোর্ড সভায় উপস্থিত এক কর্মকর্তা  এ তথ্য নিশ্চিত করেছেন।

বোর্ড মিটিং সূত্র জানায়, নগদ জমা (সিআরআর) সংরক্ষণে ব্যর্থতার জন্য দণ্ডসুদ এবং সহজে বিনিময়যোগ্য সম্পদ (এসএলআর) সংরক্ষণে ব্যর্থতার জন্য জরিমানা আরোপের সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য আবেদন করে কিছু ব্যাংক। তবে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়ার এখতিয়ার না থাকায় দণ্ডসুদ মওকুফ করেনি কেন্দ্রীয় ব্যাংক। এই ক্ষমতা কেবল সরকারের বলেও জানিয়েছেন ওই বোর্ড সূত্র।

এছাড়া বোর্ড সভায় প্রস্তাবিত ‘সিটিজেনস ব্যাংক লিমিটেড’ এর ব্যবসায়িক পরিকল্পনা বিস্তারিত পর্যালোচনা শেষে ব্যাংকটির চূড়ান্ত লাইসেন্স দিয়েছ কেন্দ্রীয় ব্যাংক। এর আগে গত বছরের ১৭ ফেব্রুয়ারি বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক, দ্য সিটিজেন ব্যাংক ও পিপলস ব্যাংককে লেটার অব ইন্ট্যান্ট বা প্রাথমিক অনুমোদন দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক। এর মধ্যেই কার্যক্রম শুরুর লক্ষ্যে লোগো উন্মোচন করেছে বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক। তবে এই বোর্ডের মাধ্যমে সিটিজেন ব্যাংককে চূড়ান্ত লাইসেন্স দেয়া হলো।

শেয়ার করুন:Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Email this to someone
email

মন্তব্য করুন

মন্তব্য