রবিবার, ১১ই এপ্রিল, ২০২১ ইং, ২৮শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ
রবিবার, ১১ই এপ্রিল, ২০২১ ইং, ২৮শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ
রবিবার, ১১ই এপ্রিল, ২০২১ ইং

রাষ্ট্রায়ত্ত ৯ চিনিকলে আখ মাড়াইয়ের সিদ্ধান্ত

রাষ্ট্রায়ত্ত ৯ চিনিকলে আখ মাড়াইয়ের সিদ্ধান্ত
রাষ্ট্রায়ত্ত ৯ চিনিকলে আখ মাড়াইয়ের সিদ্ধান্ত

শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশন ১৫টি চিনিকলের মধ্যে চলতি আখ মাড়াই মৌসুমে ৯টি চিনিকলে আখ মাড়াইয়ের সিদ্ধান্ত নেয়া হয়েছে।
সিদ্ধান্তের আলোকে পরবর্তী কার্যক্রমের জন্য এরই মধ্যে সংশ্লিষ্ট চিনিকলগুলোকে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে।

এ বিষয়ে সরকারের নির্দেশনার আলোকে অবশিষ্ট ৬টি চিনিকলে আখ মাড়াই না করে সেসব মিলের ক্যাচমেন্ট এলাকায় উৎপাদিত ও কৃষকের সরবরাহকৃত আখ ক্রয় করার সিদ্ধান্ত নিয়েছে শিল্প মন্ত্রণালয়।

যেসকল চিনিকলে চলতি মৌসুমে আখ মাড়াই করা হবে সেগুলো হলো- কেরু অ্যান্ড কোং (বিডি) লিমিটেড, মোবারকগঞ্জ সুগার মিলস লিমিটেড, ফরিদপুর চিনিকল, রাজশাহী চিনিকল, নর্থ বেঙ্গল সুগার মিলস লিমিটেড, নাটোর সুগার মিলস লিমিটেড, ঠাকুরগাঁও সুগার মিলস লিমিটেড, জয়পুরহাট চিনিকল ও জিলবাংলা সুগার মিলস লিমিটেড।

শিল্প মন্ত্রণালয় সূত্রে জানা যায়, গতকাল রোববার ভার্চুয়াল মাধ্যমে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের সার্বিক বিষয় পর্যালোচনার জন্য এক আন্তঃমন্ত্রনালয় সভা অনুষ্ঠিত হয়। শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের সভাপতিত্বে এই সভায় অংশ নেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান এবং সংশ্লিষ্ট অঞ্চলের সংসদ সদস্যরা।

কুষ্টিয়া চিনিকল, পাবনা চিনিকল, পঞ্চগড় চিনিকল, শ্যামপুর সুগার মিলস লিমিটেড, রংপুর চিনিকল ও সেতাবগঞ্জ চিনিকলের ক্যাচমেন্ট এলাকায় উৎপাদিত ও কৃষকের সরবরাহকৃত আখ কেনা হবে। এসব চিনিকলের কোনো কর্মকর্তা, কর্মচারী ও শ্রমিককে ছাঁটাই করা হবে না। বরং সমন্বয় করা হবে মর্মে সভায় সিদ্ধান্ত নেয়া হয়।

সভায় আরো জানানো হয়, সংশ্লিষ্ট চিনিকলসহ রাষ্ট্রায়ত্ত সব চিনিকলের আধুনিকায়নের মাধ্যমে বহুমুখী খাদ্যপণ্য উৎপাদন করে এ ফ্যাক্টরিসমূহকে লাভজনক করার লক্ষ্যে শিল্প মন্ত্রণালয় কাজ করছে।

শেয়ার করুন:Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Email this to someone
email

মন্তব্য করুন

মন্তব্য