রবিবার, ১১ই এপ্রিল, ২০২১ ইং, ২৮শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ
রবিবার, ১১ই এপ্রিল, ২০২১ ইং, ২৮শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ
রবিবার, ১১ই এপ্রিল, ২০২১ ইং

১০০ দিনে ১০ কোটি মানুষকে ভ্যাকসিন দিতে চান বাইডেন

১০০ দিনে ১০ কোটি মানুষকে ভ্যাকসিন দিতে চান বাইডেন
১০০ দিনে ১০ কোটি মানুষকে ভ্যাকসিন দিতে চান বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের একশ দিনের মধ্যে ১০ কোটি মানুষকে ভ্যাকসিন দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন নব-নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ বিষয়ে তিনি তার পরিকল্পনার কথা জানিয়েছেন। খবর বিবিসির।

তিনি বলেন, তার দায়িত্ব গ্রহণের প্রথম মাসেই করোনার প্রাদুর্ভাব শেষ হয়ে যাবে না। তবে তিনি করোনা পরিস্থিতি পরিবর্তনের চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন। একই সঙ্গে তিনি ভ্যাকসিন কর্মসূচির বিষয়ে কিছু তথ্য দিয়েছেন।

আগামী ২০ জানুয়ারি প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন বাইডেন। তার আগে তিনি তার স্বাস্থ্য দফতরের কর্মকর্তাদের সঙ্গে জনগণের পরিচয় করিয়ে দিয়েছেন। তিনি আগামী একশ দিন আমেরিকানদের মাস্ক পরার আহ্বান জানিয়েছেন।

মঙ্গলবার যুক্তরাজ্যে ফাইজার এবং বায়োএনটেকের তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিন কর্মসূচি শুরু হয়েছে। ভ্যাকসিন কর্মসূচি শুরুর প্রায় এক সপ্তাহ আগে দেশটিতে এই প্রতিষেধককে জরুরি ভিত্তিতে ছাড়পত্র দেওয়া হয়। যুক্তরাষ্ট্র যত দ্রুত সম্ভব ভ্যাকসিন কার্যক্রম শুরু করতে চাইছে। বৃহস্পতিবার এ বিষয়ে বৈঠক হওয়ার কথা রয়েছে।

গত বছরের ডিসেম্বরে চীনে প্রথম করোনা সংক্রমণ দেখা দেয়। এখন পর্যন্ত বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে এই ভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়েছে। তবে করোনা সংক্রমণ ও মৃত্যুতে এখনও পর্যন্ত শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র।

ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যান অনুযায়ী, যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ১ কোটি ৫৫ লাখ ৯১ হাজার ৭০৯। এর মধ্যে মারা গেছে ২ লাখ ৯৩ হাজার ৩৯৮ জন। করোনায় আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে। শুরু থেকেই ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন করোনা পরিস্থিতিকে তেমন একটা গুরুত্ব দেয়নি। সে কারণেই আক্রান্ত ও মৃত্যু লাফিয়ে লাফিয়ে বেড়েছে। এখনও সংক্রমণের লাগাম টানা যাচ্ছে না।

বিভিন্ন অঙ্গরাজ্যে সংক্রমণ আশঙ্কাজনক হারে বাড়ছে, এর সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যাও। সাম্প্রতিক সময়ে দেশটিতে থ্যাঙ্কসগিভিং ছুটিকে কেন্দ্র করে প্রচুর মানুষ দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ভ্রমণ করেছেন। সে কারণেই গত কয়েক সপ্তাহে সংক্রমণ বেড়েছে বলে উদ্বেগ প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

ডেলওয়ারে এক সংবাদ সম্মেলনে নব-নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেল জাভিয়ার বেসেরাকে তার সরকারের স্বাস্থ্যমন্ত্রী হিসেবে ঘোষণা দিয়েছেন। অপরদিকে সেন্টার ফর ডিজেজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনসনের (সিডিসি) প্রধান হিসেবে রোচেলে ওয়ালেনস্কিকে বাছাই করেছেন তিনি।

বাইডেন জনগণের উদ্দেশ্যে বলেন, ‘আমার প্রথম একশ দিনের কার্যক্রমেই কোভিড-১৯ ভাইরাসের সমাপ্তি ঘটবে না। আমি সে ধরনের কোনো প্রতিশ্রুতিও দিতে পারছি না। কিন্তু আমরা এই পরিস্থিতি থেকে দ্রুত বেরিয়ে আসতে পারব সেই প্রতিশ্রুতি দিচ্ছি আমি।’

তিনি বলেন, ‘একশ দিনে আমরা ভাইরাস পরিস্থিতির পরিবর্তন আনতে পারব এবং আমেরিকানদের জীবন-যাপনে পরিবর্তন আনতে পারব।’ শিশুদের স্কুলে ফিরে যাওয়ার বিষয়টিকেও গুরুত্ব দেওয়া হবে বলে উল্লেখ করেন তিনি।

শেয়ার করুন:Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Email this to someone
email

মন্তব্য করুন

মন্তব্য